চার দিনের ব্যবধানে দুটি ক্লাসিকো। আবারও ধ্রুপদী ফুটবলের রোমাঞ্চে ভাসার অপেক্ষা ফুটবলপ্রেমীদের। যার প্রথমটি রোববার রাতে। এমনিতে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ মুখোমুখি হওয়া মানেই বিশেষ কিছু, লিওনেল মেসি ভক্তদের জন্য সেটি আরও বিশেষ হতে পারে। এদিন বার্সার ঘরের ছেলে মেসিকে যে হাতছানি দিচ্ছে রেকর্ড সম্ভার বাড়ানোর সুযোগ।

রোববার বাংলাদেশ সময় রাত দুইটায় ন্যু ক্যাম্পে স্প্যানিশ সুপার কাপে মুখোমুখি হবে বার্সা ও রিয়াল। ক্লাসিকোর ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা মেসি এই ম্যাচে জিতে মাঠ ছাড়তে পারলেই হয়ে যাবেন সবচেয়ে বেশি ক্লাসিকো জয়ীদের একজনও।

বার্সেলোনার সাবেক তারকা জাভি হার্নান্দেজ কাতালানদের হয়ে ১৭টি ক্লাসিকো জিতে সবার ওপরে আছেন। ৪২ ম্যাচে মুখোমুখি হয়ে তিনি এই কীর্তি গড়েছেন। আর ৩৪টি ক্লাসিকো খেলে ১৬টি জয় নিয়ে জাভির রেকর্ড ছোঁয়ার অপেক্ষায় আছেন মেসি।

অবশ্য জাভি ও মেসির থেকে খুব দূরে নেই আন্দ্রেস ইনিয়েস্তাও। এই স্প্যানিশ মিডফিল্ডার ৩৫টি ক্লাসিকো খেলে ১৫টি জিতে তিনে আছেন।

জাভির সুযোগ শেষ, তবে মেসি ও ইনিয়েস্তা ধাওয়া করছেন আরেকজনকেও। ক্লাসিকোতে সবচেয়ে বেশি জয়ের রেকর্ডটি যে এখনো অনেক দূরে তাদের। রিয়াল মাদ্রিদের পাকো জেন্তো ২১টিতে জিতে সবার উপরে আছেন। সান্তিয়াগো বার্নাব্যুর দলটির হয়ে প্রায় দুই দশকে ৪২টি ক্লাসিকো খেলে এই রেকর্ডটিতে আসীন আছেন পাকো।

সর্বোচ্চ জয়ীদের নামে যেমন রিয়ালের একজন, ক্লাসিকোতে সবচেয়ে বেশি পরাজিত খেলোয়াড়ের নামটিও তেমনি রিয়ালেরই। সার্জিও রামোস, ১৬টি ক্লাসিকোতে হারের স্বাদ পেয়েছেন রিয়াল অধিনায়ক। রিয়ালের দুই সাবেক রাউল গঞ্জালেস ও ম্যানোলো সানচিস এবং বার্সার সাবেক হুয়ান সের্গারাকে রেকর্ডে সঙ্গী পেয়েছেন রামোস। আরেকটি ক্লাসিকো হারলেই তাই রেকর্ডটি তার একার দখলে যাচ্ছে!

Share