যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ায় ক্ষমতা বদল চায় না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। বলেছেন, তারা বরং চলমান সঙ্কট নিরসনে কিছু বিষয়ে দেশটির সঙ্গে আলোচনায় আগ্রহী।

পিয়ংইয়াংয়ের দফায় দফায় অস্ত্র পরীক্ষার প্রসঙ্গে দেয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।

নর্থ কোরিয়ার উদ্দেশ্যে টিলারসন বলেন, ‘আমরা তোমাদের শত্রু নই।’

যদিও এক সিনিয়র রিপাবলিকান সিনেটর বিবিসি’কে জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রয়োজনে নর্থের সঙ্গে যুদ্ধে জড়ানোর কথা মাথায় রেখেছেন।

নর্থ কোরিয়া গত সপ্তাহে তার সর্বশেষ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল হয়েছে দাবি করে বলে, যুক্তরাষ্ট্রের পুরো ভূখণ্ডই এখন তাদের ক্ষেপণাস্ত্রের আওতার মধ্যে রয়েছে।

নর্থ কোরিয়ার পারমাণবিক অস্ত্র কর্মসূচিকে ঘিরে ওই অঞ্চলে চলমান উত্তেজনার প্রেক্ষিতে টিলারসন বলেছেন, ‘আমরা শাসনব্যবস্থায় কোনো রদবদল চাইছি না। আমরা সরকারের পতনও চাইছি না, কোরীয় উপদ্বীপ অঞ্চলের পুনঃএকত্রীকরণের বিষয়েও কিছু বলছি না আমরা। আমরা ৩৮তম প্যারালাল-এর (কোরীয় যুদ্ধের আগে নর্থ ও সাউথ কোরিয়ার সীমানা নির্দেশক অক্ষাংশ) উত্তরে আমাদের সেনা পাঠানোর অজুহাতও খুঁজছি না।’

তিনি বলেন, ‘আমরা তোমাদের শত্রু নই। আমরা তোমাদের জন্য হুমকিও নই। কিন্তু তোমরা আমাদের জন্য অগ্রহণযোগ্য হুমকি তৈরি করছো যার জবাব আমাদের দিতে হবে।’

Share