আহমেদ কামরুল মোর্শেদঃ নাগরিককণ্ঠের সম্পাদকীয় ভাষাভিত্তিক বাঙালি জাতীয়তাবাদ এবং মরমিবাদ প্রসঙ্গে একটু বেশি ঝুঁকে লেখে বলে কেউ কেউ অভিযোগ করে থাকেন। ঐ প্রেক্ষিতে নাগরিককণ্ঠের বক্তব্য খুবই পরিষ্কার। ভাষাভিত্তিক বাঙালি জাতীয়তাবাদ আমাদের জাতীয় পরিচয়ের তথা জাতীয় মুক্তি সংগ্রামের মূল ভিত্তি এবং বাঙালির অন্তঃকরণের মূল সূরটি মরমিবাদে প্রথিত বিধায় উপর্যুক্ত দুটি বিষয়ে স্বাভাবিকভাবেই নাগরিককণ্ঠের একটি ঝোঁক রয়েছে।

অবশ্য নাগরিককণ্ঠের বিশেষ কোনো মতবাদকে প্রতিষ্ঠা করা কিম্বা কোনো বিশেষ ধ্যান-ধারণার স্বপক্ষে প্রচার-প্রচারণা চালাবার কোনো কর্মসূচী নেই। বরং জনসম্পৃক্ত যে কোনো গুরুত্বপূর্ণ বিষয়াবলীকেই এখানে প্রাধান্য দেয়া হয়। তবে অপ-সংস্কৃতি বা অপ-রাজনীতি, ধর্মান্ধ উগ্রপন্থীর বিপক্ষে একটি সুস্থ ধারার চিন্তা-চেতনাকে সযত্নে লালন করে নাগরিককণ্ঠ।

আমাদের উপর্যুক্ত স্পষ্ট ভূমিকার কারণে কেউ যদি কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন, সেজন্য আমরা সংক্ষুব্ধ ব্যক্তি বা ব্যক্তিবর্গের প্রতি আমাদের অপারগতার জন্য আমরা আন্তরিকভাবে দু:খ প্রকাশ করছি। কিন্তু যেহেতু আমাদের সমগ্র প্রয়াসই একটি বৃহত্তর বাঙালি জাতীয়তাবাদী ধ্যান-ধারণার ভিত্তিতে পরিচালিত এবং কোনোভাবেই কোনো ব্যক্তিগত বা কোনো বিশেষ গোষ্ঠীগত কিম্বা কোনো সংকীর্ণ চিন্তা-চেতনা ভিত্তিক নয় বিধায় সংক্ষুব্ধরা আমাদের প্রয়াসকে ক্ষমাসুন্দর দৃষ্টিতেই দেখবেন। তবে আমাদের পরিবেশনায় কোনো অনিচ্ছকৃত ত্রুটি-বিচ্যুতি থেকে থাকলে সে প্রসঙ্গে সংশোধনীমূলক যে কোনো বক্তব্য বা পরামর্শকে আমরা সবসময়ই আন্তরিকভাবে গ্রহণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।