ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি নির্বাচনের জন্য প্রস্তাবিত ৩ সদস্যের প্যানেল স্থগিত ঘোষণা করেছেন সর্বোচ্চ আদালত। একই সঙ্গে আগামী ৪ সপ্তাহের মধ্যে রুল নিষ্পত্তির আদেশ দিয়েছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

গত শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সভায় ভাইস চ্যান্সেলর (ভিসি) পদের জন্য তিন জনের নাম প্রস্তাব করে সিনেট। এরা হলেন- বর্তমান ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, অধ্যাপক কামাল উদ্দিন, অধ্যাপক মো. আবদুল আজিজ।

এর আগে ২৩ জুলাই ঢাবির রেজিস্টার গ্র্যাজুয়েট ১৫ জন শিক্ষকের এক রিট আবেদন শুনানি শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচনের জন্য ডাকা সিনেটের বিশেষ সভা স্থগিত ও সংশ্লিষ্টদের বিরুদ্ধে রুল জারি করেছিলেন হাইকোর্ট।

পরবর্তীতে এক আবেদনের পরিপ্রেক্ষিতে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের চেম্বার আদালত শনিবারে ডাকা সিনেটের বিশেষ সভা করতে বাধা নেই বলে আদেশ দেন।

একইসঙ্গে ৩০ জুলাই পূর্ণাঙ্গ বেঞ্চে বিষয়টি শুনানির নির্দেশ দেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তবে ৩০ জুলাই এ বিষয়ে শুনানি হয়নি।

আজ আপিল বিভাগের পুর্ণাঙ্গ বেঞ্চে এ নিয়ে শুনানি হলে ঢাবির ভিসি নির্বাচনের জন্য প্রস্তাবিত ৩ সদস্যের প্যানেল স্থগিত ঘোষণা করে আগামী ৪ সপ্তাহের মধ্যে রুল নিষ্পত্তির আদেশ দেন সর্বোচ্চ আদালত।

সূত্র জানায়, আপিল বিভাগের এই আদেশের ফলে বর্তমান ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক এর দায়িত্ব পালনে বাধা নেই।

Share