বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনে মামলা থাকার কারণে তদন্ত প্রতিবেদন প্রকাশ করা যাচ্ছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, এতে হিতে বিপরীত হতে পারে। মন্ত্রী আজ শনিবার সিলেটে একটি সেমিনার শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন তথ্য জানান।

পানামা পেপারস কেলেংকারিতে যাদের নাম আছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে কি না এ বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, তাদের বিষয়ে তদন্ত চলছে। দুদক বিস্তারিত খোঁজ-খবর নিচ্ছে।

তারা প্রতিবেদন দিলেই ব্যবস্থা নেয়া হবে। ফিলিপাইন আদালতে মামলা থাকার কারণে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভে অর্থ চুরি তদন্ত রিপোর্ট প্রকাশ করা যাচ্ছে না বলে জানান মন্ত্রী। তিনি বলেন, মামলাটি একটি পর্যায়ে গেলে রিপোর্ট প্রকাশ করা হবে।

অর্থমন্ত্রী বলেন, ইতোমধ্যে সেই দেশের ব্যাংক বলে দিয়েছে টাকা ফেরত দেবে না। এখন রিপোর্ট প্রকাশ করলে সেটা হিতে বিপরীত হতে পারে। সে কারণে রিপোর্টটি প্রকাশ করা যাচ্ছে না।

এ সময় উচ্চ আদালতের রায়ে বাতিল হয়ে যাওয়া সংবিধানের ষোড়শ সংশোধনী আবারও সংসদে পাস করা হবে বলে আবারো মন্তব্য করেন অর্থমন্ত্রী।

এর আগে, অর্থমন্ত্রী সিলেট সিটি কর্পোরেশন আয়োজিত সেমিনারে বলেন, সিলেট সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার জন্য পদক্ষেপ নেওয়া জরুরি, এর জন্য সরকারের পাশাপাশি জনগণকেও আরও সচেতন হতে হবে। অনুষ্ঠানে বিশেষজ্ঞরা বর্জ্য ব্যবস্থাপনার উপর মতামত ও কর্মপন্থা উপস্থাপন করেন। উপস্থিত ছিলেন ড. জামিলুর রেজা চৌধুরী, ড. একেএম আবুল মোমেন, এস এম মাহবুবুর রহমান, আনিসুর রহমান প্রমুখ। সেমিনারে সভাপতিত্ব করেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী।

-কালের কণ্ঠ

Share