রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ বলেছেন, সংবিধান মেনে সংবিধানকে রক্ষা করা তার দায়িত্ব। চ্যানেল আইয়ের প্রচারিত ‘বিবিসি প্রবাহ’ অনুষ্ঠানকে দেয়া সাক্ষাৎকারে রাষ্ট্রপতি বলেন , যখন তিনি রাষ্ট্রপতির দায়িত্বে থাকবেন না তখনও জনহিতকর কাজের সাথেই থাকবেন তিনি।

চ্যানেল আইয়ে প্রচারিত অনুষ্ঠান ‘বিবিস প্রবাহ’-কে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের দেয়া সাক্ষাৎকারে উঠে আসে। রাষ্ট্রপতির দায়িত্ব নেয়ার পর তাঁর অনুভূতি ও ব্যক্তিগত কিছু উপলব্ধি। রাষ্ট্রের সর্বোচ্চ পদে থাকায়, চাইলেও অনেক কিছু করতে পারেন না বলে মন খারাপের কথা জানান রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদকে প্রশ্ন করা হয়েছিলো, ৭ বারের এমপি, স্পিকার কিংবা ডেপুটি স্পিকার, নাকি রাষ্ট্রপতি- কোন কাজটি তার কাছে সবচেয়ে প্রিয়? জবাবে তিনি বলেছেন, স্পিকারের সময়কাল তার সব চেয়ে ভালো কেটেছে। কারণ তখন তাকে সব দলের লোকজনই ভালোবাসতো শ্রদ্ধা করতো।

দেশ যখন কোনো সঙ্কটে থাকে তখন – সমাধানের জন্য রাষ্ট্রপতির দিকেও চোখ থাকে জনগণের। নিজের পদের সেই ভূমিকা সম্পর্কে রাষ্ট্রপতি আবদুল হামিদের ব্যক্তিগত মত জানতে চাওয়া হয় ওই সাক্ষাতকারে । রাষ্ট্রপতি বলেন, দেশের সঙ্কট যতো বড়ই হোক না কেনো, সমাধান জাতীয় সংসদে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমেই হতে হবে।