রাবি প্রতিনিধি: ঊনসত্তরের গণঅভ্যুত্থানে পাকিস্তানি সেনাদের গুলিতে শহীদ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক ড. শামসুজ্জোহা স্মরণে আগামী ১৮ ফেব্রুয়ারি (শনিবার) শিক্ষক দিবস ও ২১ ফেব্রুয়ারি (মঙ্গলবার) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার শিক্ষক দিবস এবং আন্তার্জাতিক মাতৃভাষা দিবস ২০১৭ উদ্যাপন কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয় ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

বিজ্ঞপ্তিতে শিক্ষক দিবসের কর্মসূচি সম্পর্কে বলা হয়, ১৮ ফেব্রুয়ারি সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনসমূহ কালো পতাকা উত্তোলন করবে। সকাল ৬টা ৪৫ মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসন জোহর মাজার ও জোহা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ। সকাল ৭টায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল, অফিসার সমিতি, শহীদ স্মৃতি সংগ্রহশালা, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন, পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি, রাবি মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড ও অন্যান্য সংগঠনসমূহ জোহার মাজার ও স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ। এরপর সকাল ৭টা ১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ, সকাল সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, ৮টায় বিশ্ববিদ্যালয় স্কুল ও শেখ রাসেল মডেল স্কুল পুষ্পস্তবক অর্পণ করবে । এরপর সকাল সাড়ে ৮টায় অফিসার সমিতির কার্যালয়ে জোহা স্মরণে আলোচনা সভা। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে জোহা স্মারক বক্তৃতা। এতে স্মারক বক্তা হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর সনৎকুমার সাহা। বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় জামে মসজিদে কোরআনখানি ও বিশেষ মোনাজাত।। বিকেল ৪টায় শহীদ শামসুজ্জোহা হলে আলোচনা সভা ও সন্ধ্যা ৬টায় প্রদীপ প্রজ্বালন অনুষ্ঠিত হবে।

এদিকে ২১ ফেব্রুয়ারি মহান ভাষা দিবসের কর্মসূচি সম্পর্কে বলা হয়েছে, দিবসের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয় প্রশাসন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনসহ অন্যান্য ভববসমূহে জাতীয় পতাকা উত্তোলন করবে।

সকাল ৭টায় আবাসিক হল, অফিসার সমিতি, শহীদ স্মৃতি সংগ্রহশালা, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন, পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি, রাবি মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড ও অন্যান্য সংগঠনসমূহ প্রভাত ফেরী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। সকাল সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, রাবি মহিলা ক্লাব রাবি স্কুল প্রভাতফেরী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। সকাল ৮টায় শেখ রাসেল মডেল স্কুল প্রভাতফেরী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে পশ্চিম চত্বরে আলোচনা সভা এবং সকাল ১০টায় সিনেট ভবন চত্বরে চিত্রাঙ্কন ও বাংলা হস্তলিপি প্রতিযোগিতা।

এছাড়াও সকাল সাড়ে ১০টায় সহায়ক কর্মচারী সমিতি ও পরিবহন পেটকনিক্যাল কর্মচারী সমিতি এবং সাধারণ কর্মচারী ইউনিয়নের নিজ নিজ কার্যালয়ে আলোচনা সভা। একই সময়ে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, রাবি ইউনিট কমান্ডের আলোচনা সভা। বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও বিশেষ মোনাজাত। সন্ধ্যা সাড়ে ৬টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

১৮ ও ২১ শে ফেব্রুয়ারি দিন শহীদ স্মৃতি সংগ্রশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।

Share